শুকনো ব্যাটারির ভূমিকা।

- 2021-05-26-

শুষ্ক কোষ হল একটি রাসায়নিক ব্যাটারি যা সরাসরি বিদ্যুৎ উৎপাদনের জন্য পেস্ট ইলেক্ট্রোলাইট ব্যবহার করে (ভেজা ব্যাটারি একটি রাসায়নিক ব্যাটারি যা তরল ইলেক্ট্রোলাইট ব্যবহার করে)। এটি মোটামুটি প্রাথমিক এবং মাধ্যমিক ব্যাটারিতে বিভক্ত। তারা দৈনন্দিন জীবনের অংশ। মাঝখানে সাধারণত ব্যবহৃত হয়, সেইসাথে একটি লাইটওয়েট ব্যাটারি। এগুলি অনেক বৈদ্যুতিক সরঞ্জামগুলিতে ব্যবহার করা যেতে পারে।

সাধারণ শুকনো ব্যাটারি হল দস্তা-ম্যাঙ্গানিজ ব্যাটারি (বা কার্বন-দস্তা ব্যাটারি, বা শুষ্ক লেক্লাঞ্চ সেল)।

শুকনো ব্যাটারি হল রাসায়নিক শক্তির উৎসের প্রাথমিক ব্যাটারি এবং এটি এক ধরনের ডিসপোজেবল ব্যাটারি। যেহেতু এই ধরনের রাসায়নিক বিদ্যুৎ সরবরাহ যন্ত্রের ইলেক্ট্রোলাইট হল এক প্রকারের অ প্রবাহযোগ্য পেস্ট, একে বলা হয় শুকনো ব্যাটারি, যা প্রবাহযোগ্য ইলেক্ট্রোলাইটের ব্যাটারির তুলনায় আপেক্ষিক। শুকনো ব্যাটারি শুধুমাত্র ফ্ল্যাশলাইট, সেমিকন্ডাক্টর রেডিও, টেপ রেকর্ডার, ক্যামেরা, ইলেকট্রনিক ঘড়ি, খেলনা ইত্যাদির জন্য উপযুক্ত নয়, বরং জাতীয় অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে যেমন জাতীয় প্রতিরক্ষা, বৈজ্ঞানিক গবেষণা, টেলিযোগাযোগ, ন্যাভিগেশন, বিমান এবং ওষুধের জন্যও উপযুক্ত ।

সাধারণ শুকনো ব্যাটারিগুলি বেশিরভাগ ম্যাঙ্গানিজ-দস্তা ব্যাটারি, মাঝখানে একটি ইতিবাচক কার্বন রড, গ্রাফাইট এবং ম্যাঙ্গানিজ ডাই অক্সাইডের মিশ্রণ এবং ফাইবার জালের একটি স্তর। জালটি একটি পুরু ইলেক্ট্রোলাইট পেস্টের সাথে লেপা, যা অ্যামোনিয়াম ক্লোরাইড দ্রবণ এবং স্টার্চ দিয়ে গঠিত। এছাড়াও অল্প পরিমাণে প্রিজারভেটিভ আছে।

বাইরেরতম স্তরটি ধাতব দস্তা চামড়ার তৈরি একটি সিলিন্ডার, যা নেতিবাচক ইলেক্ট্রোড। ব্যাটারির স্রাব হল অ্যামোনিয়াম ক্লোরাইড এবং জিংকের ইলেক্ট্রোলাইটিক বিক্রিয়া, এবং মুক্তিপ্রাপ্ত চার্জ গ্রাফাইট দ্বারা ধনাত্মক কার্বন রড দ্বারা পরিচালিত হয়। জিংকের ইলেক্ট্রোলাইটিক বিক্রিয়া হল এটি হাইড্রোজেন নিসরণ করবে। এই গ্যাস ব্যাটারির অভ্যন্তরীণ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

গ্রাফাইট মিশ্রিত ম্যাঙ্গানিজ ডাই অক্সাইড হাইড্রোজেন শোষণ করতে ব্যবহৃত হয়। যাইহোক, যদি ব্যাটারি কাজ করতে থাকে বা খুব বেশি সময় ধরে ব্যবহার করা হয়, তবে ম্যাঙ্গানিজ ডাই অক্সাইড খুব দেরি হবে বা খুব দেরিতে হবে। এটি প্রায় স্যাচুরেটেড এবং আর শোষণ করতে অক্ষম। এই সময়ে, খুব বেশি অভ্যন্তরীণ প্রতিরোধ এবং খুব ছোট আউটপুট কারেন্টের কারণে ব্যাটারি তার কার্যকারিতা হারাবে। যাইহোক, যদি ব্যাটারিটি গরম করা হয় বা কিছু সময়ের জন্য ছেড়ে দেওয়া হয়, তবে এর ভিতরে জমে থাকা হাইড্রোজেন গ্যাস উত্তপ্ত হয়ে ছেড়ে দেওয়া হবে। ধীরে ধীরে মুক্তি। ম্যাঙ্গানিজ ডাই অক্সাইডও হ্রাস পেয়েছে এবং পুনরুদ্ধার করা হয়েছে, এবং ব্যাটারি আবার জোরালো হবে!


রাসায়নিক সমীকরণ হল: Zn+2MnO2+2NH4Cl = ZnCl2+Mn2O3+2NH3+H2O

শুকনো ব্যাটারী ছিন্ন করবেন না! ! পোড়ানো বা ভাজার জন্য আগুনে রাখবেন না।