শুকনো ব্যাটারির তিনটি সূচক।

- 2021-05-26-

1. সাধারণ ভোল্টেজ, সাধারণভাবে বলতে গেলে, স্বাভাবিক অপারেশনের সময় রাস্তার টার্মিনাল ভোল্টেজ, কঠোরভাবে বলতে গেলে, এটি নতুন ব্যাটারির ভোল্টেজ মান থেকে সর্বনিম্ন ভোল্টেজ মান পর্যন্ত সময়ের গড় ভোল্টেজ। একটি নতুন ব্যাটারির ভোল্টেজ বা সদ্য চার্জ করা একটি ব্যাটারি রেট করা ভোল্টেজের থেকে কিছুটা বেশি হবে এবং এটি ব্যবহারের পরে অবিলম্বে এই মানটিতে পতিত হবে এবং এর পরে এটি একটি দীর্ঘ সময়ের জন্য এই ভ্যালুতে থাকতে পারে। যখন এটি এই ভোল্টেজের চেয়ে কম হয়, ব্যাটারির ভোল্টেজ অপেক্ষাকৃত দ্রুত হ্রাস পাবে যতক্ষণ না এটি আর ব্যবহার করা যাবে না।


2. ক্যাপাসিটি: ব্যাটারির বৈদ্যুতিক শক্তি, সাধারণত mAh, 500mAh এর মানে হল যে ব্যাটারিটি 50mA এর একটি স্রোতে নির্গত হয় এবং 10 ঘন্টা কাজ করতে পারে। এই ধরনের পরিমাপটি মোটামুটি, কারণ বিভিন্ন প্রকৃতির ব্যাটারি বিভিন্ন স্রোতে নির্গত হলে কাজের সময়টি রৈখিকভাবে আনুপাতিক হয় না। অতএব, কঠোর ব্যাটারির ক্ষমতা প্রকাশ করা হয় যে কতগুলি ওহমিক প্রতিরোধ ক্ষমতা নির্গত হতে পারে এবং কত সময়, এবং স্রাব পদ্ধতিতে যেমন ক্রমাগত, ফাঁক এবং স্বল্পমেয়াদী পার্থক্য রয়েছে। উদাহরণস্বরূপ, ক্ষারীয় ব্যাটারির একটি নির্দিষ্ট ব্র্যান্ডের জন্য, 10 ওহম লোডের জন্য, 0.9 ভোল্টের ক্রমাগত স্রাবের সময় 20 ¥ 20 ঘন্টা; 1.8 ওহম লোডের জন্য, স্রাবের সময় প্রতি সেকেন্ডে 15 সেকেন্ড, এবং 0.9 ভোল্টের স্রাবের সংখ্যা â ¥ 660। আগেরটির স্রাবের অবস্থা বড় টেপ রেকর্ডার বা সাধারণ বৈদ্যুতিক খেলনার সমতুল্য, এবং পরবর্তীগুলি একই রকম ফ্ল্যাশ চার্জিং করতে। যত বেশি অভিনব এবং উচ্চমানের ব্যাটারি, ততই উন্নত ক্ষমতার রৈখিকতা।


3. স্টোরেজ সময় এবং স্ব-স্রাব হার। সাধারণত, ডিসপোজেবল ব্যাটারির স্টোরেজ সময় থাকে, প্রায় 2-3 বছর। এটি ফ্রি প্লেসমেন্টে ব্যাটারির স্রাবের প্রভাবের কারণে ঘটে। রিচার্জেবল ব্যাটারির উচ্চ স্ব-স্রাব হারের কারণে, স্ব-স্রাবের হার সাধারণত সরাসরি দেওয়া হয়, যা প্রতি মাসে কয়েক শতাংশ ([%]/মাস)।