পরিবেশ বান্ধব ব্যাটারি ব্যবহারের সুবিধা কি?

- 2021-07-20-

পরিবেশ বান্ধব ব্যাটারি কেন ব্যবহার করবেন?
ছোট বর্জ্য ব্যাটারি মস্তিষ্কের প্রতিটি দিককে ঝামেলাপূর্ণ করে তোলে। পুনর্ব্যবহার এবং নিষ্পত্তিতে অসুবিধার পুরনো সমস্যাগুলি সব পক্ষই জর্জরিত করেছে। গতকাল সাংবাদিকদের একটি সাক্ষাৎকারে, পরিবেশ সুরক্ষা বিভাগের দায়িত্বে থাকা কিছু ব্যক্তি বিশ্বাস করেছিলেন যে পরিবেশে প্রচলিত ব্যাটারি দূষণের প্রধান কারণ হল তাদের মধ্যে পারদ রয়েছে। এই ক্ষেত্রে, এই পর্যায়ে শর্টকাট হল পরিবেশ বান্ধব ব্যাটারির ব্যবহারকে উৎসাহিত করা যাতে পারদ থাকে না।

1. পরিবেশ বান্ধব ব্যাটারি হল পারদ মুক্ত ব্যাটারী
পরিবেশ বান্ধব ব্যাটারি কি? গত কয়েকদিনের তদন্তে প্রতিবেদক জানতে পেরেছেন যে অনেক নাগরিক এটা বুঝতে পারেননি। প্রকৃতপক্ষে, পরিবেশ বান্ধব ব্যাটারি হল পারদ মুক্ত ব্যাটারি। পারদ-মুক্ত ব্যাটারির জাতীয় সংজ্ঞা হল যে ব্যাটারিতে পারদ সামগ্রী ব্যাটারির ওজনের 0.0001% এর কম, এবং কম পারদের অর্থ ব্যাটারিতে পারদ সামগ্রী ব্যাটারির ওজনের 0.025% এরও কম। গত বছরের প্রথম দিকে, চীন ন্যাশনাল লাইট ইন্ডাস্ট্রি কাউন্সিল সহ নয়টি মন্ত্রণালয় এবং কমিশন যৌথভাবে একটি নথি জারি করেছে যাতে বলা হয়েছে যে 1 জানুয়ারি, 2001 থেকে, সমস্ত দেশী এবং বিদেশী ব্যাটারি পণ্য (বৈদ্যুতিক যন্ত্রপাতির সাথে মিলিত ব্যাটারিসহ) যেগুলি অভ্যন্তরীণ বাজারে প্রবেশ করে একক বিক্রি হবে সব ব্যাটারি অবশ্যই পারদ সামগ্রী দ্বারা চিহ্নিত করা আবশ্যক (ব্যাটারি পণ্যের পারদ সামগ্রী চিহ্নিত করার পদ্ধতি এখনও জাতীয় মানদণ্ডে প্রকাশিত হয়নি, এবং গার্হস্থ্য পরিবেশ সুরক্ষা ব্যাটারি নির্মাতাদের কম পারদ সহ বিভিন্ন লেবেল আছে, না পারদ বা শূন্য পারদ এবং শূন্য পারদ), পারদ সামগ্রী ছাড়া ব্যাটারি বাজারে প্রবেশ করতে দেওয়া হয় না। এইভাবে, যখন আমরা একটি ব্যাটারি কিনে থাকি, তখন আমাদের কেবল ব্যাটারির পারদ সামগ্রীর দিকে নজর দিতে হবে যে এটি একটি পরিবেশ বান্ধব ব্যাটারি কিনা।

2. পরিবেশবান্ধব ব্যাটারি পরিবেশের চাপ কমাতে পারে
তাহলে পরিবেশবান্ধব ব্যাটারি কেন ব্যবহার করবেন? চায়না ব্যাটারি ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের সেক্রেটারি-জেনারেল ওয়াং সাংবাদিকদের সাথে একটি টেলিফোন সাক্ষাৎকারে বলেছিলেন যে traditionalতিহ্যগত ব্যাটারি উৎপাদনে পারদ ব্যাটারির জারা প্রতিরোধক হিসেবে ব্যবহৃত হয় (ব্যাটারি রাসায়নিক ক্রিয়ায় নির্ভর করে এবং সাধারণভাবে বলতে গেলে, তারা জারা ব্যবহার করে উৎপন্ন করে বিদ্যুৎ), পারদ ব্যবহার ব্যাটারির ডিসচার্জ পারফরম্যান্স এবং স্টোরেজ কর্মক্ষমতা উন্নত করতে পারে, কিন্তু যদি বর্জ্য ব্যাটারি সঠিকভাবে পরিচালনা না করা হয় তবে এর মধ্যে পারদ মাটি এবং পানিতে প্রবেশ করবে এবং প্রকৃতির চক্রে প্রবেশ করবে, দূষণ আনবে পরিবেশ.

3. পরিবেশবান্ধব ব্যাটারির উচ্চ খরচ পারফরম্যান্স

প্রকৃতপক্ষে, বেশিরভাগ ভোক্তাদের জন্য, পরিবেশ সুরক্ষায় মনোযোগ দেওয়ার সময়, তারা বেনিফিট সম্পর্কে বেশি উদ্বিগ্ন।
চায়না ব্যাটারি ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল ওয়াং সাংবাদিকদের বলেন, পরিবেশবান্ধব ব্যাটারি সাধারণ ব্যাটারির তুলনায় অনেক বেশি সাশ্রয়ী। প্রথমত, বর্তমানে চীনে উৎপাদিত পরিবেশ বান্ধব ব্যাটারি হল ক্ষারীয় ব্যাটারি, যা সাধারণ ব্যাটারির তুলনায় 2-4 গুণ। যদিও সাধারণ ব্যাটারির তুলনায় দাম বেশি, তবুও তুলনামূলকভাবে পরিবেশবান্ধব ব্যাটারি কেনা সার্থক। আরও গুরুত্বপূর্ণ, এটি পরিবেশ সুরক্ষার জন্য অনুকূল। এমনকি যদি এটি দুর্ঘটনাক্রমে বন্যে পরিত্যক্ত হয়, তবে এটি পারদ ফুটো হওয়ার কারণে জল এবং মাটি দূষিত করবে না।

4. পারদ ব্যাটারি 4 বছরের মধ্যে অদৃশ্য হয়ে যাবে

1990-এর দশকের মাঝামাঝি সময়ে, বিভিন্ন জাতীয় মন্ত্রণালয় এবং কমিশন সব দিক থেকে বিশেষজ্ঞদের নির্দেশনায় পারদ-মুক্ত এবং কম-পারদ ব্যাটারির জন্য সক্রিয়ভাবে পরিকল্পনা করেছিল। সেক্রেটারি-জেনারেল ওয়াং বলেছেন: প্রকৃত পরিস্থিতি অনুযায়ী, আমার দেশ প্রথমে কম পারদ অর্জন করবে এবং তারপর ধীরে ধীরে পারদ-মুক্ত হবে।