পরিষ্কার এবং পরিবেশগত সুরক্ষা নতুন শক্তি ব্যাটারির বিকাশের দিক হয়ে উঠবে

- 2021-07-20-

পটভূমিতে যে নতুন শক্তির যানবাহন সব পক্ষের থেকে খুব বেশি মনোযোগ আকর্ষণ করেছে, সীসা-অ্যাসিড ব্যাটারি এবং লিথিয়াম ব্যাটারিসহ পুরো ব্যাটারি শিল্প পুঁজির পক্ষপাতী হয়েছে। এই বছরের প্রথমার্ধে, আমার দেশের নতুন শক্তির গাড়ির উৎপাদন দশগুণ বৃদ্ধি পেয়েছে, এবং সংশ্লিষ্ট ব্যাটারির বাজারও বৃদ্ধি পেয়েছে। রিপোর্টার তদন্ত এবং সাক্ষাৎকারে দেখেছেন যে পুনর্ব্যবহারযোগ্য, পরিষ্কার এবং পরিবেশ বান্ধব ব্যাটারিগুলির বিকাশের বিষয়ে বর্তমান ব্যাটারি শিল্পের মতামত বেশ একীভূত, কিন্তু নির্দিষ্ট প্রযুক্তিগত রুটগুলি বেছে নেওয়ার ক্ষেত্রে বিভিন্ন দিক রয়েছে, যা চীনের ব্যাটারির জন্য একাধিক সম্ভাবনাকে লালন করবে। শিল্প উদ্ভাবন।
নতুন শক্তি ব্যাটারি কৌশল স্পষ্ট
ম্যাক্রো নীতি স্তরে, নতুন শক্তির কৌশলের আওতায় ব্যাটারি শিল্পের উন্নয়নের জন্য নীতিগত অবস্থান খুবই স্পষ্ট। সম্প্রতি, এটা জানা গেছে যে আমার দেশের নতুন শক্তি অটোমোবাইল শিল্পের উন্নয়নের জন্য শিল্প ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় বিদ্যুৎ ব্যাটারি বিকাশের ধারণাগুলি সংগঠিত এবং প্রণয়ন করবে, এবং শিল্প নীতি, আর্থিক ভর্তুকি থেকে শক্তিশালী সমর্থন প্রদান করবে বলে আশা করা হচ্ছে, এবং কর প্রণোদনা। অন্যান্য অনুকূল জাতীয় এবং স্থানীয় নীতিগুলিও প্রতিনিয়ত চালু করা হচ্ছে।
২ 27 তারিখে অনুষ্ঠিত ব্যাটারি টেকনোলজি ইনোভেশন ফোরামে, তাত্ত্বিক এবং ব্যবহারিক উভয় চেনাশোনা বিশ্বাস করেছিল যে নতুন শক্তি ব্যাটারির বিকাশই দেশের জন্য নতুন শক্তি কৌশল বাস্তবায়নের একমাত্র উপায়। চীনা বিজ্ঞান একাডেমির শিক্ষাবিদ তিনি জুক্সিয়ু বিশ্বাস করেন যে চীনের বর্তমান জ্বালানি সমস্যাগুলি সম্পূর্ণরূপে সমাধানের একমাত্র বিকল্প "জলবিদ্যুৎ + বায়ু শক্তি + সৌর + পাম্পযুক্ত স্টোরেজ বিদ্যুৎ কেন্দ্র" জোরালোভাবে বিকাশ করা। শক্তি সঞ্চয় ব্যাটারী এবং নতুন শক্তি গাড়ির ব্যাটারিসহ ব্যাটারি শিল্পকে সেই অনুযায়ী বিকশিত করতে হবে।
প্রকৃতপক্ষে, বর্তমান গার্হস্থ্য নতুন শক্তি ব্যাটারি ক্ষেত্র দ্রুত উন্নয়ন অর্জন করেছে। শিল্প ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এই বছরের প্রথমার্ধে, আমার দেশের লিথিয়াম-আয়ন ব্যাটারি শিল্প (ব্যাটারি, অ্যানোড এবং ক্যাথোড উপকরণ, বিভাজক, ইলেক্ট্রোলাইট এবং বিশেষ সরঞ্জাম ইত্যাদি সহ) স্থিতিশীল উন্নয়ন বজায় রেখেছে, যার মোট উৎপাদন মূল্য প্রায় 40 বিলিয়ন RMB। শিল্প কাঠামো এবং নতুন প্রযুক্তি উজ্জ্বল দাগ প্রয়োগে উপস্থিত হয়।
বিভিন্ন প্রযুক্তিগত রুট সম্ভব
শিল্পের সামগ্রিক সমৃদ্ধিতে, শিল্পে একাধিক প্রযুক্তিগত পথের সহাবস্থান শিল্পে একাধিক সম্ভাবনাকে লালন করবে।
চায়না সিকিউরিটিজ নিউজের একজন প্রতিবেদক একটি তদন্ত ও সাক্ষাৎকারে জানতে পেরেছেন যে, একটি পরিপক্ক প্রযুক্তি হিসাবে, সীসা-অ্যাসিড ব্যাটারিগুলি এখনও বাজারে সম্প্রসারণের জায়গা খুঁজে পাচ্ছে। যদিও লিথিয়াম ব্যাটারির ক্রমবর্ধমান বিকাশের দ্বারা আংশিকভাবে সংকুচিত, পরিপক্ক এবং স্থিতিশীল প্রযুক্তি এবং পরিবেশগত মান বৃদ্ধি শিল্পকে দিয়েছে চীনের নেতৃস্থানীয় উদ্যোগগুলি বিকাশের সুযোগ এনেছে। প্রদর্শনীতে অংশগ্রহণকারী একটি তালিকাভুক্ত কোম্পানি মেনগশী টেকনোলজি বলেছে যে, সীসা-অ্যাসিড ব্যাটারিগুলি স্থিতিশীল এবং অপেক্ষাকৃত নিরাপদ। বর্তমানে, শিল্পকে লিথিয়াম ব্যাটারিগুলি সঙ্কুচিত করার বিষয়ে চিন্তা করার দরকার নেই। বর্তমানে, কোম্পানির সীসা-অ্যাসিড ব্যাটারির জন্য পর্যাপ্ত অর্ডার রয়েছে। সাংহাই হাইবাও স্পেশাল পাওয়ার সাপ্লাই কোং লিমিটেডের চেয়ারম্যান শেন ওয়েইক্সিন বিশ্বাস করেন যে সংশোধনের পরে, সীসা-অ্যাসিড ব্যাটারি শিল্পের বিকাশ ধীরে ধীরে আরও যুক্তিসঙ্গত হয়ে উঠেছে, তবে শিল্পকে এখনও পরিবেশ সুরক্ষায় প্রচেষ্টা করতে হবে এবং লাইসেন্সপ্রাপ্ত উৎপাদন শিল্পের দ্রুত বিকাশ এখনও একাধিক সমস্যার সম্মুখীন।
ব্যাটারি টাইপ বিরোধ বাদে, শুধুমাত্র লিথিয়াম-আয়ন ব্যাটারির ক্ষেত্রে একাধিক প্রযুক্তিগত রুট রয়েছে। সাংহাই জিয়াওটং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়াং লি বিশ্লেষণ করেছেন যে লিথিয়াম ব্যাটারির ক্ষেত্রে বর্তমানে অনেক প্রযুক্তিগত পথ রয়েছে। লিথিয়াম-আয়ন ব্যাটারি ইতিবাচক এবং নেতিবাচক উপকরণ এবং ব্যাটারি ইলেক্ট্রোলাইটের দৃষ্টিকোণ থেকে, দেশে এবং বিদেশে একাধিক প্রযুক্তিগত রুট রয়েছে। তার দৃষ্টিতে, প্রযুক্তিগত রুটগুলির বৈচিত্র্য উদ্ভাবনের আলোকে অনুকূল।
এটি শিল্পেও যাচাই করা হয়েছে। Jiaxing ReachTop ব্যাটারি পাওয়ার টেকনোলজি কোং লিমিটেডকে উদাহরণ হিসেবে নিয়ে কোম্পানি প্রকাশ করেছে যে এটি সফলভাবে উন্নত মানের লিথিয়াম হেক্সাফ্লুরোফসফেট ইলেক্ট্রোলাইট তৈরি করেছে, যা শিল্পের শীর্ষস্থানীয় বিদেশী নির্মাতাদের ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। জানা গেছে যে ইলেক্ট্রোলাইট নিশ্চিত করতে পারে যে উচ্চ তাপমাত্রা চক্র পরীক্ষার অধীনে ব্যাটারিটি বিকৃত হবে না। উপরন্তু, কোম্পানি লিথিয়াম ব্যাটারি ইলেক্ট্রোলাইটগুলিতে ফ্লোরিন-যুক্ত সংযোজনগুলি নিয়ে অধ্যয়ন এবং পরীক্ষা-নিরীক্ষা করছে এবং এটি আরও ভাল ফলাফল অর্জন করবে বলে আশা করা হচ্ছে।