ক্ষারীয় শুষ্ক ব্যাটারির ভূমিকা

- 2021-07-31-

ক্ষারীয় শুকনো ব্যাটারিদীর্ঘমেয়াদী ডিসপোজেবল ব্যাটারি, যা সাধারণ জিঙ্ক ম্যাঙ্গানিজ অ্যাসিড ব্যাটারির ভিত্তিতে উন্নত করা হয়। ক্ষারীয় ম্যাঙ্গানিজ শুকনো ব্যাটারি নামেও পরিচিত। আকৃতি এবং আকার সাধারণ ম্যাঙ্গানিজ ব্যাটারির মতই। তাদের উন্নত পারফরম্যান্সের কারণে, তারা প্রায়শই ফ্ল্যাশ পাওয়ার উত্স হিসাবে ব্যবহৃত হয়।
এর নেতিবাচক ইলেক্ট্রোড উপাদানক্ষারীয় শুকনো ব্যাটারিজিংক, পজিটিভ ইলেক্ট্রোড হল ম্যাঙ্গানিজ ডাই অক্সাইড, ইলেক্ট্রোলাইট হল সোডিয়াম হাইড্রক্সাইড বা পটাসিয়াম হাইড্রক্সাইড সলিউশন এবং পজিটিভ ইলেক্ট্রোড উপাদান হলো কার্বন রড। এর কাঠামোর মাঝখানে কার্বন রড দিয়ে তৈরি একটি পজিটিভ ইলেকট্রোড থাকে, যা সোডিয়াম হাইড্রক্সাইড বা পটাসিয়াম হাইড্রক্সাইড দ্রবণ দিয়ে পাকানো ফাইবার উপাদান দিয়ে মোড়ানো থাকে এবং বাইরে ম্যাঙ্গানিজ ডাই অক্সাইড দ্বারা আবৃত থাকে এবং অবশেষে একটি জিংক সিলিন্ডার নেগেটিভ ইলেক্ট্রোড গঠন করে। ব্যাটারির বাইরের শেলটি নিষ্ক্রিয় ধাতু বা প্লাস্টিকের তৈরি এবং এটি পজেটিভ ইলেক্ট্রোডের সাথে সংযুক্ত এবং ব্যাটারির নেগেটিভ ইলেক্ট্রোড একটি কালেক্টর পিনের মাধ্যমে ব্যাটারির নিচের দিকে সংযুক্ত থাকে।
ব্যাটারি এক্সপ্রেশন হল (-) Zn | NaOH | MnO2 (C) (+)
ব্যাটারি প্রতিক্রিয়া
অ্যানোড বিক্রিয়া Zn+4OH-2eâ Z ’ZnO22-+2H2O
ক্যাথোড বিক্রিয়া MnO2+H2O+eâ M ’MnO (OH)+OH-
মোট প্রতিক্রিয়া Zn+2MnO2+2OH-â Z ’ZnO22-+2MnO (OH)
এর স্বাভাবিক অপারেটিং ভোল্টেজক্ষারীয় ব্যাটারিসাধারণ অ্যাসিড দস্তা-ম্যাঙ্গানিজ ব্যাটারির মতোই। ক্ষারীয় ব্যাটারির দীর্ঘ জীবন, বৃহৎ ক্ষমতা, অভ্যন্তরীণ প্রতিরোধ ক্ষমতা কম থাকে এবং শুকনো ব্যাটারির মতো দীর্ঘ সময় পরেও লিক হবে না, তাই এগুলি ব্যক্তিগত অডিও, ক্যামেরা এবং অন্যান্য বিদ্যুৎ উৎসের জন্য প্রথম পছন্দ।