ক্ষারীয় শুকনো ব্যাটারির ভূমিকা

- 2021-08-11-

ক্ষারীয় ব্যাটারিগুলি ক্ষারীয় দস্তা-ম্যাঙ্গানিজ ব্যাটারী এবং ক্ষারীয়-ম্যাঙ্গানিজ ব্যাটারী হিসাবেও পরিচিত। এগুলি জিংক-ম্যাঙ্গানিজ ব্যাটারি সিরিজের সেরা পারফর্মিং জাত। এটি বড় স্রাব ক্ষমতা এবং দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য উপযুক্ত। ব্যাটারির অভ্যন্তরীণ প্রতিরোধ ক্ষমতা কম, তাই উৎপাদিত কারেন্ট সাধারণ কার্বন ব্যাটারির চেয়ে বড়। যেহেতু এই ধরণের ব্যাটারিতে পারদ থাকে না, এটি ইচ্ছাকৃত পুনর্ব্যবহার ছাড়াই গৃহস্থালি আবর্জনা দিয়ে ফেলা যায়।

ক্ষারীয় ব্যাটারী সফল উচ্চ ক্ষমতা সম্পন্ন শুষ্ক ব্যাটারি, এবং এগুলি একটি ব্যয়-কর্মক্ষমতা অনুপাত সহ ব্যাটারিগুলির মধ্যে একটি। ক্ষারীয় ব্যাটারিগুলি ইতিবাচক ইলেক্ট্রোড হিসাবে ম্যাঙ্গানিজ ডাই অক্সাইড, নেতিবাচক ইলেক্ট্রোড হিসাবে দস্তা এবং ইলেক্ট্রোলাইট হিসাবে পটাসিয়াম হাইড্রক্সাইড ব্যবহার করে। এর বৈশিষ্ট্য কার্বন ব্যাটারির চেয়ে ভাল, এবং বৈদ্যুতিক ক্ষমতা বড়। রাসায়নিক সূত্র হল: Zn+MnO2+H2Oâ M ’Mn (OH) 2+ZnO।
ক্ষারীয় ব্যাটারীগুলি সাধারণ ব্যাটারির বিপরীত ইলেক্ট্রোড কাঠামোকে গ্রহণ করে, যা ইতিবাচক এবং নেতিবাচক ইলেক্ট্রোডের মধ্যে আপেক্ষিক ক্ষেত্র বৃদ্ধি করে এবং উচ্চ-পরিবাহিতা পটাসিয়াম হাইড্রক্সাইড দ্রবণ দিয়ে অ্যামোনিয়াম ক্লোরাইড এবং দস্তা ক্লোরাইড দ্রবণকে প্রতিস্থাপন করে। নেগেটিভ ইলেক্ট্রোড জিংক হল ফ্লেক্স থেকে গ্রানুলসে পরিবর্তন নেতিবাচক ইলেক্ট্রোডের প্রতিক্রিয়া এলাকা বৃদ্ধি করে। উপরন্তু, উচ্চ-কর্মক্ষমতা ইলেক্ট্রোলাইটিক ম্যাঙ্গানিজ পাউডার ব্যবহার করা হয়, তাই বৈদ্যুতিক কর্মক্ষমতা ব্যাপকভাবে উন্নত হয়। সাধারণত, একই ধরণের ক্ষারীয় ব্যাটারিগুলি সাধারণ ব্যাটারির ক্ষমতা এবং স্রাবের সময়। নিম্ন তাপমাত্রার পারফরম্যান্সের চেয়ে 3-7 গুণ বেশি। ক্ষারীয় ব্যাটারিগুলি উচ্চ-বর্তমান ক্রমাগত স্রাব এবং উচ্চ কাজ ভোল্টেজ অ্যাপ্লিকেশনগুলির জন্য আরও উপযুক্ত, বিশেষত ক্যামেরা, ফ্ল্যাশলাইট, রেজার, বৈদ্যুতিক খেলনা এবং সিডিগুলির জন্য। কম্পিউটার, হাই পাওয়ার রিমোট কন্ট্রোল, ওয়্যারলেস মাউস, কীবোর্ড ইত্যাদি।

আমাদের দেশে অনেকেই ক্ষারীয় ব্যাটারির সাথে পরিচিত নন, কিন্তু তারা বিস্ময়কর গতিতে বাজার দখল করতে শুরু করেছে। এর প্রধান সুবিধা হল টেকসই শক্তি, যা সাধারণত সাধারণ ব্যাটারির চেয়ে সাতগুণ এবং প্রাথমিক পুনরুদ্ধারের সময় কম, এটি ক্যামেরা ফ্ল্যাশের জন্য সবচেয়ে উপযোগী করে তোলে। আউটপুট স্থিতিশীল এবং তরল লিক করে না, তাই কিছু উন্নত ইলেকট্রনিক পণ্য যেমন বিপি মেশিন, রিমোট কন্ট্রোল, ইলেকট্রনিক ক্যামেরা ইত্যাদি বলে যে ক্ষারীয় ব্যাটারি ব্যবহার করতে হবে। একটু গোপনীয়তাও রয়েছে: ক্ষারীয় ব্যাটারিগুলি সাধারণত ডনট রিচার্জ (নন-রিচার্জেবল) দ্বারা চিহ্নিত করা হয়, যা নিরাপত্তার কারণে। উপরন্তু, "ক্ষয়প্রাপ্ত" ক্ষারীয় ব্যাটারিগুলি একটি নির্দিষ্ট সময়ের জন্য শক্তির একটি নির্দিষ্ট সময়ের জন্য পুনরুদ্ধার করতে পারে, তাই ক্ষারীয় ব্যাটারির বিরতিহীন ব্যবহার দীর্ঘ সময় ধরে থাকতে পারে। ক্ষারীয় ব্যাটারিগুলোকে চিনতে পারা যায় যে তারা চীনা ভাষায় ALKALINE বা "ক্ষারীয় ব্যাটারি" শব্দ দিয়ে ছাপা হয়েছে কিনা।

সতর্কতা
(1) ব্যাটারি চার্জ করবেন না, কারণ এটি ব্যাটারি লিক হতে পারে বা বিপজ্জনক হতে পারে।
(2) ভুল ইনস্টলেশন রোধ করার জন্য ব্যাটারি পোলারিটিতে মনোযোগ দিন।
(3) শর্ট সার্কিট, তাপ, ব্যাটারিকে আগুনে রাখবেন না বা এটি বিচ্ছিন্ন করার চেষ্টা করবেন না।

(4) পুরাতন এবং নতুন ব্যাটারী মিশ্রিত করবেন না।