ক্ষারীয় শুষ্ক ব্যাটারির সর্বশেষ প্রযুক্তির জন্য সতর্কতা

- 2021-08-11-

রিচার্জেবল ক্ষারীয় জিংক-ম্যাঙ্গানিজ ব্যাটারি (রিচার্জেবল্যালক্যালিন জিংক-ম্যাঙ্গানিজ ব্যাটারি) একটি উন্নত ক্ষারীয় জিংক-ম্যাঙ্গানিজ ব্যাটারি যা চার্জ করে বারবার ব্যবহার করা যায়, যাকে র‍্যাম বলা হয়। এই ধরনের ব্যাটারির গঠন এবং উৎপাদন প্রক্রিয়া মূলত ক্ষারীয় দস্তা ম্যাঙ্গানিজ ব্যাটারির মতো।
রিচার্জেবল হওয়ার জন্য, ক্ষারীয় জিংক-ম্যাঙ্গানিজ ব্যাটারির ভিত্তিতে ব্যাটারি উন্নত করা হয়েছে: the ‘পজিটিভ ইলেক্ট্রোডের গঠন উন্নত করুন, পজিটিভ ইলেক্ট্রোড রিং এর শক্তি বৃদ্ধি করুন বা পজিটিভ ইলেক্ট্রোড প্রতিরোধের জন্য বাইন্ডারের মতো সংযোজন যোগ করুন চার্জিং এবং ডিসচার্জ করার সময় ফোলা থেকে; ম্যাঙ্গানিজ ডাই অক্সাইডের বিপরীতমুখীতা উন্নত করতে ইতিবাচক ইলেক্ট্রোড ডোপিং এর মাধ্যমে; â ¢ নেতিবাচক ইলেক্ট্রোড সক্রিয় উপাদান হিসাবে দস্তা পরিমাণ নিয়ন্ত্রণ করুন, এবং মাত্র 1 ইলেকট্রনে ম্যাঙ্গানিজ ডাই অক্সাইডের স্রাব নিয়ন্ত্রণ করুন; inc ‘z ব্যাটারি চার্জ হওয়ার সময় জিংক ডেনড্রাইটসকে বিচ্ছিন্নতা স্তর এবং শর্ট-সার্কিটে প্রবেশ করতে বাধা দিতে বিচ্ছিন্ন স্তর উন্নত করুন।
রিচার্জেবল ক্ষারীয় জিংক-ম্যাঙ্গানিজ ব্যাটারির চার্জ-ডিসচার্জ চক্রের পারফরম্যান্স গতানুগতিক সেকেন্ডারি ব্যাটারির তুলনায় দরিদ্র, এবং চার্জ-ডিসচার্জ সিস্টেম ব্যাটারির চক্র জীবনে বড় প্রভাব ফেলে। সম্পূর্ণ চার্জ এবং স্রাব চক্র জীবন মাত্র 50 বার। এই ধরনের ব্যাটারি ব্যবহার করার সময় অতিরিক্ত স্রাব করবেন না, অগভীর স্রাব ব্যাটারির চক্র জীবনকে ব্যাপকভাবে উন্নত করতে পারে। ব্যাটারির স্রাব প্রতিক্রিয়া ক্ষারীয় জিংক-ম্যাঙ্গানিজ প্রাথমিক ব্যাটারির মতই, এবং চার্জ করার সময় স্রাব বিক্রিয়াটির বিপরীত প্রতিক্রিয়া ঘটে:
MnOOH+Zn (OH) 2â † ’Zn+MnO2+H2O
ব্যাটারির স্বল্প চক্র জীবনের কারণে, বিকাশ সীমাবদ্ধ। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার কয়েকটি সংস্থার বিশ্বে বড় আকারের উত্পাদন রয়েছে। আমার দেশও এই ধরনের ব্যাটারি উৎপাদন করে, কিন্তু উৎপাদন ও রপ্তানির পরিমাণ কম।


ক্ষমতা
Theক্ষমতা of alkaline batteries is higher than that of carbon batteries. The reason is that the manganese dioxide used as the cathode has higher purity and density, and the internal parts (such as electrodes) are smaller in volume, which also frees up space, which helps increase theক্ষমতা. Theক্ষমতা is 3 to 5 times more than that of carbon batteries. However, theক্ষমতা of alkaline batteries will decrease as the output current increases. For example, the same battery can have aক্ষমতা of 3000mAh at low output current, but when used in a load of 1A current, theক্ষমতা will only be 700mAh, which is less than 1/4 of the original.
ভোল্টেজ, বৈদ্যুতিক একক বিশেষ
একক ক্ষারীয় ব্যাটারির ইলেক্ট্রোমোটিভ বল (e.m.f), অর্থাৎ কোন লোড না থাকলে ভোল্টেজ সাধারণত 1.5V হয়, কিন্তু বিভিন্ন ম্যাঙ্গানিজ ডাই অক্সাইড এবং জিংক অক্সাইডের সাথে, ভোল্টেজ 1.5V এবং 1.65V এর মধ্যে পরিবর্তিত হবে। যখন লোড সংযুক্ত হয়, তখন আউটপুট কারেন্ট বৃদ্ধির সাথে ভোল্টেজ নেমে যাবে এবং স্বাভাবিক লোডের অধীনে ভোল্টেজ প্রায় 1.1V থেকে 1.3V এ নেমে যাবে।
কারেন্ট
Alkaline batteries can output more current than carbon batteries, but smaller than ordinary storage batteries. Alkaline batteries with largerক্ষমতা can output larger currents because the electrode area increases and more substances can produce chemical reactions at the same time. Excessive current will heat up the battery during the discharge process. Generally, AA batteries can output 700mA current without heating up significantly, while larger models of C and D batteries can withstand greater current without heating up significantly.

ইলেক্ট্রোলাইট ফাঁস
দীর্ঘ সময় সঞ্চিত ক্ষারীয় ব্যাটারিগুলি ইলেক্ট্রোলাইট লিক করবে। কারণ ইলেক্ট্রোলাইট একটি ক্ষয়কারী ক্ষারীয় পদার্থ, পটাসিয়াম হাইড্রক্সাইড, এটি চোখ, শ্বাসযন্ত্র এবং ত্বকে জ্বালা করবে; ইলেক্ট্রোলাইট ধাতুগুলিকেও ক্ষয় করবে এবং ইলেকট্রনিক যন্ত্রাংশের ক্ষতি করবে, তাই ব্যাটারি থেকে ইলেক্ট্রোলাইট লিক হওয়া ব্যাটারি ব্যবহারকারী পণ্য, বিশেষ করে ইলেকট্রনিক পণ্যগুলিকেও ক্ষতি করতে পারে।
ক্ষারীয় ব্যাটারি চার্জ করবেন না
ক্ষারীয় ব্যাটারি চার্জ করার ফলে ব্যাটারি ইলেক্ট্রোলাইট লিক হতে পারে, এমনকি ব্যাটারিও ফেটে যেতে পারে। খুব কম সংখ্যক ক্ষারীয় ব্যাটারিগুলি রিচার্জেবল করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে সেগুলি কেবল অপেক্ষাকৃত ছোট কারেন্ট দিয়ে চার্জ করা যায়। সুস্পষ্ট চার্জিং প্রভাব অর্জন করতে প্রায়ই পুরো দিন বা তার বেশি সময় লাগে এবং রিচার্জের সংখ্যা অনেক নয়, যা বেশ অসুবিধাজনক। তাই বাজারে পাওয়া কঠিন হয়ে পড়েছে। এমন চার্জারও রয়েছে যা সাধারণ ডিসপোজেবল ক্ষারীয় ব্যাটারি চার্জ করতে সক্ষম বলে দাবি করে, তবে এই জাতীয় পণ্যগুলি সম্পূর্ণ চার্জযুক্ত ব্যাটারির কার্যকারিতা নিশ্চিত করতে পারে না।
Use batteries of the same model andক্ষমতা
একাধিক ব্যাটারি ব্যবহার করার সময়, একই মডেল বা একই ব্র্যান্ডের ব্যাটারি ব্যবহার করুন; পুরানো এবং নতুন ব্যাটারি একসাথে মেশানো এড়িয়ে চলুন। অন্যথায়, ইলেক্ট্রোলাইট ফুটো হওয়ার ঝুঁকি বাড়বে।
ব্যবহার না হলে আলাদাভাবে সংরক্ষণ করুন
যখন ব্যাটারি চালিত যন্ত্রটি ব্যবহার করা হয় না, তখন ব্যাটারি বের করে আলাদাভাবে সংরক্ষণ করতে হবে যাতে ব্যাটারি চালিত ডিভাইসের ক্ষতি এড়ানো যায় যখন ইলেক্ট্রোলাইট খুব বেশি সময় ধরে সঞ্চয়স্থান থেকে বেরিয়ে যায়।